Start Reading

এই ঘর এই লোকালয়

Ratings:
83 pages33 minutes

Summary

একুশের বই মেলা ২০০০ এ কবির প্রথম কাব্যগ্রন্থ "এই ঘর এই লোকালয়" প্রকাশ করেছেন প্রবর্তন প্রকাশনা সংস্থা। গ্রন্থটির প্রচছদ এঁকেছেন কম্পিউটার গ্রাফিক্স। "বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার" প্রাপ্ত কবি ও গীতিকার শফিকুল ইসলাম এর এই কাব্যগ্রন্থে মোট ৭৬টি কবিতা স্থান পেয়েছে । কবিতাগুলো খুবই সুন্দর সহজ সরল ভাষায় রচিত। কবিতা-রসিক মনের গভীরে গ্রথিত অনুভূতিকে সহজে নাড়া দেবার মত গদ্য ছন্দে রচিত কাব্যগ্রন্থটি।
বিমূর্ত প্রতিকীর উপমার এক সিদ্ধহস্ত কবি ও গীতিকার শফিকুল ইসলাম জীবনে অনেক দেখেছেন, অনেক লিখেছেন । এই গ্রন্থে তারই স্বাক্ষর রেখেছেন তিনি । ভাবের সাথে শব্দ বিন্যাস, শব্দ চয়ন সব কিছুই বাহুল্য বর্জিত।আধূনিক গদ্য কবিতার যে আঙ্গিক বৈশিষ্ট্য, আন্তঃপদের অমিল, স্বরের ব্যঞ্জনায় অনুপ্রাসের উপস্থিতি কবিতাগুলোতে সৃষ্টি করেছে ভাবের স্রোত। অতএব, কোথাও কোন ছন্দ পতন লক্ষ্য করা যায়নি ।
এ কাব্যগ্রন্থের সকল কবিতায় শুরু থেকে শেষ পর্যন্ত সকল কবিতায় কাব্যমানে সমৃদ্ধ। পরিশীলিত, হৃদয়গ্রাহী। কবিতাগুলো এক নিঃশ্বাসে পড়ে মুগ্ধ হবার মতো। অতিরিক্ত শব্দ চয়নের প্রয়াস নেই , বরং প্রতিটি কবিতায় শুরু থেকে শেষ পর্যন্ত শব্দ চয়নে, গাঁথনে, সজ্জায় যথেষ্ট মেধা ও মননশীলতার পরিচয় রেখেছেন যা কবিকে কাব্য সাহিত্যে দৃঢ় আসন রাখতে সাহায্য করবে বলে বিশ্বাস করি।

[প্রকাশকঃ প্রবর্তন প্রকাশন,৭ নং প্রতাপ দাস লেন, সিংটোলা, ঢাকা - ১১০০।পরিবেশকঃ নওরোজ সাহিত্য সম্ভার, ৪৬ বাংলাবাজার ঢাকা - ১১০০।] এছাড়া www.rokomari.com থেকে অনলাইনে সরাসরি বইটি সংগ্রহ করা যাবে।

Read on the Scribd mobile app

Download the free Scribd mobile app to read anytime, anywhere.